বই মেলায় দর্পণের উপন্যাস আমি ও গল্পগ্রন্থ জলপর্দা

একুশে বই মেলায় প্রকাশিত হয়েছে সাংবাদিক ও লেখক কামরুল হাসান দর্পণের একটি উপন্যাস এবং একটি গল্প গ্রন্থ। উপন্যাসের নাম ‘আমি’ এবং গল্পগ্রন্থ ‘জলপর্দা’। গ্রন্থ দুটি প্রকাশ করেছে মিজান পাবলিশার্স। নান্দনিক প্রচ্ছদ করেছেন মিজান চৌধুরী। ‘আমি’ পরিব্রাজক হয়ে ঘটনা পরম্পরায় চারপাশের মানুষের মধ্যে বিচরণ করে চলে। কখনো বলে, কখনো বলে না। ঘটনার সাক্ষী হয়ে থাকে। প্রত্যেকেই ‘আমি’। এই ‘আমি’ নিয়েই মানুষের ছুটে চলা বিরহে বা মিলনে।

১৩টি গল্প নিয়ে জলপর্দা রচিত হয়েছে প্রেম, ভালবাসা, মানবিকতা মানুষের যে সহজাত বৈশিষ্ট্য তা নিয়ে। চরিত্রভেদে মানুষের মনে এসবের অবস্থানও ভিন্নরূপ হয়ে থাকে। প্রকাশও ঘটে একেক রূপে। ব্যক্ত-অব্যক্ত প্রকাশের মধ্যে যে পার্থক্য, তার মাঝেও অনেক মানুষের বসবাস। নিশ্চল, নিরুদ্বিগ্ন কিংবা প্রতিক্রিয়াহীন। গ্রন্থিত গল্পগুলোতে মানুষের বৈচিত্রগত বৈশিষ্ট্য প্রকাশ করার চেষ্টা করেছেন লেখক। প্রাত্যহিক জীবনে ঘটে যাওয়া, ঘটিতব্য ঘটনার আভাস, বাস্তবতার মধ্যে থেকেই উঠে এসেছে। এর সাথে পাঠকের মন ও মননের মিল-অমিলের বিষয় থাকা বিচিত্র কিছু নয়।

লেখক তার নিজস্ব ভঙ্গিমায় পাঠকের মনের দিকেই গল্পগুলো ছুঁড়ে দিয়েছেন। সহজ ও স্বাবলীল ভাষায় রচিত উপন্যাস ‘আমি’ এবং গল্পগ্রন্থ ‘জলপর্দা’ পাঠককে এক ভিন্ন জগত ও তার পরিবেশ-পরিস্থিতির মধ্য দিয়ে বিচরণ করার সেতুবন্ধন হিসেবে কাজ করবে। পাঠক যেমন আনন্দ পাবেন, তেমনি রস আস্বাদন করতে পারবেন। গ্রন্থ দুটি পাওয়া যাচ্ছে একুশে বই মেলায়। মিজান পাবলিসার্স। স্টল নং ৩৯০, ৩৯১ ও ৩৯২।

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password