যুক্তরাষ্ট্রে কয়েক শত অভিবাসী গ্রেপ্তার

প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের ‘মুসলিম নিষেধাজ্ঞা’ নিয়ে যুক্তরাষ্ট্র সহ সারা বিশ্বে যখন তোলপাড় চলছে তখন যুক্তরাষ্ট্রে কয়েক শত অভিবাসীকে গ্রেপ্তার করা হয়েছে। গ্রেপ্তার করা ব্যক্তিরা কোন কোন দেশের নাগরিক তা জানা যায় নি। এ নিয়ে গভীর উদ্বেগ দেখা দিয়েছে অভিবাসী সম্প্রদায়ের মধ্যে। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

এতে বলা হয, প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প গত ২৭শে জানুয়ারি মুসলিম প্রধান ৭টি দেশের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেন। তা নিয়ে গভীর উদ্বেগ দেখা দেয় অভিবাসন নিয়ে কাজ করেন এমন ব্যক্তি ও পরিবারগুলোর মধ্যে। তবে পরে আদালতের নির্দেশে ট্রাম্পের সেই নির্দেশ স্থগিত হয়ে যায়।

এর ফলে যুক্তরাষ্ট্রে বিপুল পরিমাণ অভিবাসী প্রবেশ করছে বা করেছে বলে রিপোর্ট পাওয়া যায়। ওদিকে আইন প্রয়োগকারীরা নিয়মিত অবৈধ অভিবাসন বিরোধী অভিযান চালিয়ে কয়েক শত মানুষকে গ্রেপ্তারের কথা বললেও উদ্বেগ কাটছে না বিভিন্ন দেশ থেকে যুক্তরাষ্ট্রে আশ্রয় নেয়া লোকজনের। প্রশাসন থেকে বলা হয়েছে, এই এক সপ্তাহে যুক্তরাষ্ট্রের কমপক্ষে চারটি রাজ্যে অভিযান চালিয়ে গ্রেপ্তার করা হয়েছে কয়েক শত অভিবাসীকে।

ওদিকে লাস ভেগাসের ইউনিভার্সিটি অব নেভাদা’র অভিবাসন আইন বিষয়ক প্রফেসর মাইকেল কাগান বলেছেন, অভিবাসন নিয়ে যেসব মানুষ কাজ করেন তারা উদ্বিগ্ন। কারণ, এই গ্রেপ্তার ব্যাপক আগ্রাসী তৎপরতার সূচনা বলে চিহ্নিত হতে পারে। প্রেসিডেন্ট ট্রাম্পের অধীনে এমন গ্রেপ্তার চলতে পারে জোর গতিতে এবং আটক অভিবাসীদের তার দেশে ফেরত পাঠানোর গতি বাড়তে পারে।

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password