শীতে বাঁধাকপির জুস

শীতকালীন সবজি হিসেবে বাঁধাকপির পরিচিতিটা খুবই জনপ্রিয়। পুষ্টিগুণে ভরপুর এই বাঁধাকপি শুধু সবজি হিসেবে নয়, জুস হিসেবেও খাওয়া যায় । এতে আছে এ, বি১, বি২, বি৬, ই, সি, কে, ক্যালসিয়াম, আয়রন, আয়োডিন, পটাশিয়াম, সালফারসহ আরও নানা ধরনের প্রয়োজনীয় উপাদান।

ভারতের বেঙ্গালুরুভিত্তিক পুষ্টিবিদ শালিনি  মাংলানি এনডিটিভিতে বাঁধাকপির জুসের পুষ্টিগুণের কথা বলেছেন। এ সম্পর্কে আমাদের আজকের আয়োজন।

১. বাঁধাকপিতে থাকা ভিটামিন কে ও সি ক্যানসার ও হৃদ্‌রোগ প্রতিরোধ করে। বাঁধাকপিতে থাকা প্রয়োজনীয় পুষ্টি উপাদান স্তন, ফুসফুস, পাকস্থলী, প্রোস্টেট ও কোলন ক্যানসারের ঝুঁকি কমাতে পারে।

২. বাঁধাকপির জুস রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে। ত্বক সতেজ রাখে এবং শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এটি চুলের জন্যও দারুণ উপকারী।

৩. ওজন কমানোর ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে বাঁধাকপি। প্রতিদিন বাঁধাকপির জুস পান করলে হজমশক্তিও বাড়ে। এছাড়া যকৃৎ পরিষ্কার রাখতেও বাঁধাকপির জুস বিশেষ ভূমিকা রাখে।

৪. বাঁধাকপির জুস রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। ক্ষতিকর রোগজীবাণুর বিরুদ্ধে লড়ে দেহকে রোগ প্রতিরোধ সক্ষম করে। বাঁধাকপির জুস এ ক্ষেত্রে কার্যকর ভূমিকা রাখতে পারে।

যেভাবে ঘরে বসেই বানানো যাবে বাঁধাকপির জুস ঃ
বাঁধাকপির পাতাগুলো ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন কেটে নেওয়া যেতে পারে । এরপরে ব্লেন্ডারে দিয়ে তাতে লেবুর রস, পুদিনাপাতা কিংবা মধু যোগ করে নিন যাতে জুসের তেতো ভাব কমে আসে।

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password